Breaking News
Home / ক্রিকেট / বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসলো পাকিস্তান

বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসলো পাকিস্তান

ক্রিকেট বিশ্বে একমাত্র পাকিস্তান সম্পর্কেই আগাম কোনো কিছু ঘোষণা দেয়া চরম বোকামির পর্যায়ে পড়ে। অনিশ্চয়তার খেলা ক্রিকেটে সবথেকে অনিশ্চিত দল হিসেবে নিজেদের ইতিমধ্যে বিশ্ব ক্রিকেটে প্রমাণ করেছে পাকিস্তান।

Loading...

এবার আবারও একই রূপে আবির্ভূত হতে দেখা গেলো তাদের। ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে বিশ্ব রেকর্ডের দ্বারপ্রান্ত থেকে ফিরে এসেছে মিসবাহ উল হকের পাকিস্তান।

অজিদের ছুঁড়ে দেয়া ৪৯০ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩৯ রানে পরাজিত হতে হয়েছে মিসবাহ বাহিনীকে। অবশ্য জয়ের জন্য প্রাণান্তকর চেষ্টাই করেছে সফরকারীরা।
চতুর্থদিন ৮ উইকেটে ৩৮২ রান নিয়ে দিন শেষ করা পাকিস্তান পঞ্চমদিনে তাদের প্রথম উইকেটটি হারায় ৪৪৯ রানের মাথায়।

Loading...

আগের দিন সেঞ্চুরি তুলে নেয়া আসাদ শফিক ১৩৭ রান করে অজি পেসার মিচেল স্টার্কের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর ইয়াসির শাহ আর রাহাত আলী মাত্র এক রান যোগ করলে জয়ের আশা ধূলিসাৎ হয় সফরকারীদের।

অবশ্য জিততে না পারলেও ইতিমধ্যে রেকর্ড বুকে নাম লিখিয়েছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ ৪১৪ রান তাড়া করে এর আগে জয়ের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার। সেই রেকর্ড টপকে এখন শীর্ষে অবস্থান করছে পাকিস্তান।

অবশ্য তৃতীয়দিন সফরকারীদের ব্যাটিং দেখে একেবারেই মনে হয়নি এভাবে শেষ পর্যন্ত লড়াই করবে মিসবাহ বাহিনী।

তৃতীয় দিন শেষে দুই উইকেট হারিয়ে ৭০ রান করা পাকিস্তান চতুর্থ দিন ইউনুস খানের অর্ধশতক এবং আসাদ শফিকের অনবদ্য শতকের কল্যাণে দিন শেষে ৮ উইকেট হারিয়ে ৩৮২ রান করতে সক্ষম হয়। ইউনুস ৬৫ রানে ফিরে গেলেও ১০০ রানে অপরাজিত ছিলেন শফিক।

জয়ের জন্য তখনো প্রয়োজন ছিলো ১০৮ রান। তবে ক্রিজে আশার প্রতিক হয়ে ছিলেন আসাদ শফিক। পঞ্চম দিন তার ব্যাটেই জয়ের দিকে এগিয়ে যাচ্ছিলো পাকিস্তান। তবে শেষ পর্যন্ত সেটা হতে দিলেন না অজি পেসার স্টার্ক।

দুর্দান্ত একটি বাউন্সারে শফিককে ওয়ার্নারের হাতে গালিতে ক্যাচ বানিয়ে ফেরান স্টার্ক। এরপরেই কার্যত শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস। ১ টি ছয় এবং ১৩ চারের সাহায্যে ১৩৭ রান করতে সক্ষম হন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৪২৯ রান করেছিলো স্বাগতিক অস্ট্রেলিয়া। এরপর অজি বোলারদের তোপে ১৪২ রানেই গুটিয়ে গিয়ে ফলো অনে পড়ে পাকিস্তান। কিন্তু ২৮৭ রানে এগিয়ে থেকেও তাদের ফলো অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে অজিরা।
এরপর উসমান খাজার ৭৪ আর স্টিভেন স্মিথের ৬৩ রানের ওপর ভর করে ৫ উইকেটে ২০২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

পাকিস্তানের লক্ষ্য নির্ধারিত হয় ৪৯০ রান, যা টপকাতে পারলে বিশ্বরেকর্ডের অধিকারী হতো মিসবাহ বাহিনী। তবে সেটি আর হয়নি অজি বোলারদের সাফল্যে। আসাদ শফিকের ব্যাটিং বীরত্বের পরও ৩৯ রানে পরাজয় বরণ করে নিতে হলো সফরকারীদের।

অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক আর জ্যাকসন বার্ড। ২ উইকেট নেন নাথান লায়ন।

এই টেস্টে জয়ের ফলে তিন টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেলো স্বাগতিক অস্ট্রেলিয়া।

Comments

comments

Check Also

নিউজিল্যান্ডের দ্বিতীয় উইকেট তুলে নিলেন সাকিব (সরাসরি ভিডিও)

স্মিথকে বোল্ড করে নিউ জিল্যান্ড একাদশের দ্বিতীয় উইকেট তুলে নিলেন সাকিব। শেষ খবর পাওয়া পর্যন্ত …